সাম্প্রতিক সময়ে আমরা সিলিকভিতে চাকরির রিকয়ারমেন্ট হিসাবে অনার্স ডিগ্রি তুলে দিয়েছি। যেটার সোজা অর্থ হচ্ছে, সিলিকভি তে ডিগ্রি ছাড়াই সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং চাকরি করা যাবে। শুধু সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং না, মার্কেটিং, ডিজাইন ডিপার্টমেন্ট এ চাকরির আবেদন করা যাবে অনার্স ডিগ্রি ছাড়াই।

সিলিকভি এর ফাউন্ডিং মেম্বার হিসাবে আমার সুযোগ হয়েছে, এই পুরো স্ট্র্যাটেজিতে কাজ করার। আজকে আমরা এই স্ট্র্যাটেজি নিয়ে কথা বলব। আমরা কেন এমন করেছি, আমরা কি কি চিন্তা করেছি সেটা বলব। একই সাথে আমরা ক্লেয়ার করব যে, অনার্স পড়া কে আমরা কি ডি-মোটিভেট করছি কি না? চলুন শুরু করা যাক।

ডিগ্রি ছাড়াই সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং চাকরিঃ

ডিগ্রি ছাড়াই সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং চাকরি বলতে আমরা বুঝাচ্ছি, সিলিকভি এর যে কোন চাকরিতে আবেদন করতে আর অনার্স ডিগ্রি এর প্রয়োজন হবে না। এইচএসই বা ডিপ্লমা ডিগ্রি পাশ করেই যে কেউ আবেদন করতে পারবে।

ডিপ্লমা বা এইএসই পাশের ক্ষেত্রে ডিপার্টমেন্ট কোন ব্যাপার না। যে কেউ যে কোন ডিপার্টমেন্ট থেকে পাশ করেই আবেদন করতে পারবে। এই ব্যাপারটি অনার্স বা মাস্টার্স ডিগ্রিধারীদের জন্য প্রয়োজ্য হবে। কেউ বাংলা থেকে পাশ করল নাকি কম্পিউটার সায়েন্স থেকে পাশ করল সেটা আমাদের কাছে মুখ্য বিষয় নয়।

সিলিকভি তে আমরা মুলত স্কিল এর দিক টি সব থেকে বেশি গুরুত্ব দিয়ে থাকি। এখানে স্কিল সব থেকে বেশি ম্যাটার করে। আমরা অবশ্যই ডিগ্রি বা এচিভমেন্ট দেখে থাকি, কিন্তু সেগুলো মিনিমাম লেভেল এ থাকলেই চলবে। যেমন ইংরেজীতে যদি আপনি ইন্সট্রাকশন বুঝেন আর ইমেইল লিখতে পারেন, তাহলেই হয়ে গেলো।

কেন এমন স্ট্র্যাটেজি?

আমরা মানি আর না মানি, আমাদের দেশীয় বেশির ভাগ বিশ্ববিদ্যালয় গুলো কম্পিউটার সায়েন্স এর ডিগ্রি দেয়ার বদলে গার্বেজ প্রডিউস করছে। কিছু কিছু বিশ্ববিদ্যালয় কোয়ালিটি কিছুটা মেইনটেইন করলেও সেটা প্রয়োজনের তুলনায় খুবই কম। ইন্ডাস্ট্রির সাথে বিশ্ববিদ্যালয় গুলোর নুন্যতম যোগাযোগ নেই।

বিশ্ববিদ্যালয় গুলো চলছে ব্রিটিশ আমলের সিলেবাস নিয়ে। আধুনিক রিকোয়ার্মেন্ট এর সাথে মানিয়ে নেয়ার জন্য সিলেবাস এর আপডেট দুরের কথা, সাপোর্টিভ কোন কোর্স পর্যন্ত নেই। এ অবস্থায় ইন্ডাস্ট্রিকে এগিয়ে নিতে আমাদের বিকল্প ভাবা ছাড়া আর কোন উপায় ছিল না।

সে কারনেই আমরা আমাদের চাকরিতে আবেদন এর ক্ষেত্রে, অনার্স ডিগ্রি ছাড়াই সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং চাকরি তে আবেদন এর সুযোগ দিয়েছি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close