Warning: sprintf(): Too few arguments in /home/ekeneeco/galibnotes.com/wp-content/themes/blog-prime/inc/breadcrumbs.php on line 259

কম্পিউটার সায়েন্স পড়লে, কম্পিউটার প্রোগ্রামার হতেই হবে?

আমাদের দেশিয় বিশ্ববিদ্যালয় গুলোর দুর-অবস্থা নিয়ে আমার একটা ব্লগ কিছুদিন আগে বেশ জনপ্রিয় হয়েছিল। সেই ব্লগের রিভিউতে অনেকে বলেছেন, কম্পিউটার সায়েন্স পড়লেই, কম্পিউটার প্রোগ্রামার হতেই হবে এমন কোন কথা নেই! কম্পিউটার প্রোগ্রামিং বা সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ছাড়া আরও অনেক প্রফেশন আছে! আজকের ব্লগে আমি সেটা নিয়েই কথা বলব!

আচ্ছা, একটা প্রশ্ন করি, ডাক্তারি পরে ডাক্তার হওয়াই লাগবে এমন কোন কথা নাই! আপনার কাছে এই স্টেটমেন্ট কেমন লাগছে? বা যদি বলি, ফুড ইঞ্জিনিয়ারিং ডিগ্রি পড়ে, ফুড ইঞ্জিনিয়ারই হতে হবে এমন কোন কথা নেই! মানতে পারবেন?

আসলে স্পেশালাইজ ডিগ্রি বা অনার্স লেভেল এর সব ডিগ্রি স্পেসিফিক ফিল্ড কে কেন্দ্র করে ডিজাইন করা। যাতে আপনার আগ্রহ অনুসারে আপনি একটা দিকে শিখে, প্রফেশনাল লাইফে সেদিকে যেতে পারেন। সেটা কম্পিউটার সায়েন্স হোক বা মেডিকেল সায়েন্স।

কম্পিউটার সায়েন্স আলাদা কেন?

এখন অন্যান্য আলোচনা বাদ দিয়ে আমরা শুধু কম্পিউটার সায়েন্স এর দিকে তাকাই। এই সাবজেক্টটা একটু আলাদা, অন্যান্য সকল সাবজেক্ট থেকে। এখানে ইন্ডাস্ট্রি বা একাডেমিয়াতে যে দিকেই যেতে চান না কেন, কম্পিউটার প্রোগ্রামিং আপনার লাগবেই। ডিজাইনে প্রোগ্রামিং লাগে না টাইপ কমেন্ট করে আপনি চিনল্লাইতে পারেন ই, কিন্তু জব পোস্ট গুলো ভালো করে পড়ে দেখবেন। আর হ্যা, এক্সসেপশন কেইস কে এক্সাম্পল হিসাবে ব্যাবহার করবেন না।

0Shares
প্রোগ্রামিং ল্যাংগুয়েজ, galibnotes Previous post কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখব ?
একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার Next post যে ১১ টি কারনে একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার কে বিয়ে করা উচিৎ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close

গালিব নোটস এর ইউটিউব ভিডিওঃ