Warning: sprintf(): Too few arguments in /home/ekeneeco/galibnotes.com/wp-content/themes/blog-prime/inc/breadcrumbs.php on line 259

সোস্যালিজম – পারিবারিক অশান্তির মুল কারন?

লেখাটি একটি প্রশ্ন দিয়ে শুরু করতে চাই! যে মেয়েটার মাসিক খরচ ১০-১৫ হাজার টাকা, বিয়ে হওয়ার সাথে সাথে তার খরচ ৫০-৬০ হাজার হয়ে যাবে কেন? যে মেয়েটার বাবার মাসিক ইনকাম লাখ টাকা নয়, তার বিয়েতে কেন লাখ টাকার ফটোগ্রাফি করতে হবে?

আমাদের দেশের বিয়ের দিকে একটু লক্ষ্য করেন। একটা বিয়েতে যে খরচ হয় সেটা দিয়ে একটা মধ্যম শ্রেনীর ফ্যামিলি ১০-১২ মাস খুব শান্তিতে কাটাতে পারত। কিন্তু শুধু মাত্র সামাজিক স্টাটাস ধরে রাখার জন্যই অবস্থা এমন হয়েছে যে, অনেকে ব্যাংক লোন নিয়ে বিয়ের খরচ বহন করে থাকে। সেলুলাস না? কিন্তু এটাই সত্য কথা!

আমাদের দেশে সোস্যালিজম মারাত্ব ভাবে জেকে বসেছে যেটা বলার মত নয়। আর ৯০% ভাগ পারিবারিক অশান্তির মূল কারন এই সোস্যালিজম। আশে পাশের পরিবার গুলোর দিকে তাকান, অশান্তি দেখতে পারবেন।

০১

এদেশে একজন মেয়ে গ্রাজুয়েশন হতে হতে প্ল্যান করে ফেলে, কোন ফটোগ্রাফার দিয়ে ওয়েডিং শুট করাবেন। ফিক্স করে কোন কমিউনিটি সেন্টারে রিসিপশন হবে। কিন্তু নিজের ক্যারিয়ার, নিজের আইডেন্টিটির কোন খবর থাকে না। উহ, পড়া লেখা অনেক কষ্ট, ঘুম বাদ দিতে পারব না, কার্টুন না দেখলে চলেই না, যাই একটু আড্ডা দিয়ে আসি।

**

০২

এদেশে একটা ছেলে কলেজে পড়ার সময় যে সম্পর্কে জরায়, সেটা না বুঝার আগেই ভেজ্ঞে যায়। ইউনিভার্সিটিতে উঠে তার প্রেমিকার বিয়ে হতে দেখে। ভার্সিটিতে পড়ুয়া শিংহ ভাগ শিক্ষার্থী তাদের স্বপ্নের মানুষটি কে বয়স্ক একজন মানুষের সাথে বিয়ে হতে দেখে। আর এর মুল কারন স্যলারি।

বিশ্ববিদ্যালয়ের গন্ডি পার হয়ে যে ছেলেটা কেবল চাকরিতে জয়েন করল তার বেতন কি ৫০-৬০ হাজার হয়? আর যদি বেকার থাকে, বা ভালো চাকরির প্রস্তুতি নেয়, তাহলে তো তার কথা বলার অধিকারও নেই। সমাজের মধ্য সে শিক্ষিত ডাস্ট ছাড়া কিছুই না।

স্যালারি রেঞ্জ ৫০-৬০ হাজার, সাথে ঢাকায় বাড়ী না থাকলে তো মেয়ের বাবা-মায়ের সাথে কথা বলাও পাপ। এটা শুধু ছেলের দিকে না, মেয়েদের দিকেও এমন হয়। মেয়ে কি করে? বাবার কি বাড়ী আছে? ভাই বোন কি করে?

এদেশে স্যালারি রেঞ্জ ৫০-৬০ হাজার হতে বয়স হয়ে যায় ৩৫, যখন আর রোমান্স থাকে না। মন বলে কিছু থাকে না, কারন সে দেখে নেয় তার প্রেমীকার বিয়ে, তার স্বপ্নের মানুষের অন্যর হয়ে যাওয়া। সে বুঝতে পারে, শুধু বেতন ভালো দেখেই অনার্স প্রথম বর্ষের একটা মেয়ে, যার সাথে বয়সের পার্থক্য ১৫ বছর, তাকেও বিয়ে করা যাচ্ছে।

এভাবেই একটা অসম বয়সের বিয়ে আর পরিবার এর বদলে পারিবারিক অশান্তির গোড়-পত্তন হয়। আমরা সামনে থেকে দেখি না, এমন কি ৯০% বাবা-মা জানেই না, তার মেয়ে ভালো নেই।

স্যালারি ইস্যু

স ওফ

সাপোর্ট

ফ্যামিলির চিন্তা ভাবনা

0Shares
Previous post স্যালারি কম হলেই কি চাকরি খারাপ?
Next post অনার্স ডিগ্রি ছাড়াই সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং চাকরি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close

গালিব নোটস এর ইউটিউব ভিডিওঃ