যারা PHP তে, OOP এর একেবারে বিগিনিং এ আছেন বা শুরু করতে চাচ্ছেন, তাদের জন্য Larry Ullman এর Advance PHP and OOP আদর্শ। কোয়ারেন্টাইন এর সময়ে, ইন্ডাস্ট্রি জবের প্রিপারেশন হিসাবে এই বইটি পড়ছিলাম। পিএইচপি বুক রিভিউ তে যতটা না বই এর গল্প তার থেকে বেশী থাকবে ব্যাক্তিগত অভিজ্ঞতা।

গুগোল সার্চ করে ল্যারির বইটি পেয়েছিলাম আর বই এর নাম, প্রিন্ট পছন্দ হওয়াতে পড়া শুরু করেও দিয়েছিলাম। বই এর একে বারে শুরুতে ল্যারির এক মন্তব্বে বিশাল ধাক্কা। ল্যারি লিখেছেন, OOP বেটার এপ্রচ নয় শুধু মাত্র একটি অন্যরকম এপ্রচ।

“First of all, know that OOP is not a better way to program, just a different way. In some cases, it may be better and in some cases worse.”


এর কারন হচ্ছে, আমি যখন থেকে প্রোগ্রামিং বা সিএসই লাইন এ আছি, তখন থেকে শুনছি যে, OOP হচ্ছে বেটার প্রোগ্রামিং, OOP হচ্ছে ফিউচার। কিন্তু প্রথম বার শুনলাম যে এটা সব সময় বেটার এপ্রচ নাহ।

এটা নিয়ে আমি লিংকডিং এবং ফেজবুকে পোস্ট দিছিলাম। অনেকে বলছে যে সব যায়গা বেটার এপ্রচ নাহ। বিশেষ করে ছোট প্রজেক্ট বা প্রোগ্রাম এ।

যা হোক, প্রাথমিক ধাক্কা কাটিয়ে বই পড়া শুরু করলাম। মুল ব্যাপার হচ্ছে, কোয়ারেন্টাইন এ তেমন কিছু করার নেই। তাই অনেক টা বাধ্য হয়েই বইটা পড়া। পিএইচপি বুক এর বাকী অংশ খুব সাদা-মাটা ভাবেই লেখা আমার কাছে মনে হয়েছে।

আমার ধারনা হচ্ছে, জাভা তে OOP নিয়ে কাজ করার জন্য হয়ত এই কনসেপ্ট গুলোতে আমি অভ্যাস্ত(১)। আমি আমার অনার্স পড়ার সময়ে প্রায় ২ বছর এন্ড্রয়েট নিয়ে কাজ করতাম। সতেজ লাইফ এ সিটিও হিসাবে মুল ওয়েব এবং মোবাইল এপ এর কাজ আমার হাতেই করা। এই দিক দিয়ে আমি, জাভা OOP তে অভ্যাস্ত।

হতে পারে আমি কিছুই বুঝি নাই তাই সাধারন লেগেছে(২)। পিএইচপি তে আমার লার্জ-স্কেল এ তেমন কাজ করার সুযোগ হয় নি, শুধু মাত্র সতেজ-লাইফ এর ওয়েব এপ ছাড়া। আর পাইথন এর দিক টান থাকায় পিএইচপি র-কোড তেমন লেখা হয় নি।

 অথবা আরেকটি ব্যাপার হতে পারে, এগুলা আসলেই খুব সিম্পল কনসেপ্ট ছিল(৩)। হয়ত এটা পিএইচপি বিগিনারদের জন্য OOP এর কনসেপ্ট নিয়ে আলোচনা করা হয়েছে। আমার পুর্ব-অভিজ্ঞতার কারনে আমার কাছে নতুন মনে হয় নি।

১,২,৩ এর কোন টা মুল কারন সেটা অন্যরা ভালো বলতে পারবেন। কেউ যদি বইটি পড়ে থাকেন তাহলে কমেন্ট এ মন্তব্য জানাতে ভুলবেন নাহ।

বইটি লেখা হয়েছে খুব ই সহজ ভাষায়। পিএইচপি এর সাধারন জ্ঞান থাকলে যে কেউ এই বই পড়ে বুঝতে পারবে। ইংরেজী ভাষায় লেখা হলেও, তেমন কঠিন কোন শব্দ পাই নাই এই বই এ।

বই এ উদাহরনে ডিটেইলস লেখার সাথে সাথে স্কিন-শর্ট যুক্ত করে দেয়া হয়েছে। যেটা পাঠকদের সহজে বুঝতে সহায়তা করবে। আর যারা নতুন তাদের কে ধরে রাখবে।


পুরো বইতে তেমন কোন আপস এন্ড ডাউন বা রোমাঞ্চকর কিছু নেই। শুধু মাত্র প্রয়োজনয়ীয় তথ্য দিয়ে বই শেষ করা হয়েছে। অপ্রোজনীয় তথ্য মুক্ত রাখায় আকারে বইটি অনেক ছোট হয়েছে।

সর্ব মোট ১৪ অধ্যায় এর এই বই এর, প্রথম তিন অধ্যায়ে এডভান্স পিএইচপি এর ব্যাসিক যেমন ওওপি সিনট্যাক্স, ওয়েব টেকনোলজিস, ওয়েব এপ্লিকেশন এবং পিএইচপি-মাইএক্সকিউএল নিয়ে আলোচনা করেছেন।

পরের ৬ অধ্যায়ে আছে আছে কোর অবজেক্ট অরিয়েন্টেড টপিক যেমন, এডভান্স এবং লেটেস্ট ওওপি, ডিজাইন প্যাটার্ন, সিএমএস। লেখক মনে করেন, এডভান্স পিএইচপি ইজ নাথিং বাট মোর অপ্টিমাইজ কোড, বেটার সলুশন, ইজি টেস্টিং।

শেষের ৫ অধ্যায়ে আছে নেটওয়ার্কিং, সার্ভার সম্পর্কিত বিষয়। কিভাবে পিএইচপি সার্ভার এর সাথে কাজ করে, কল হয় কিভাবে, এক্সিকিউশন এর সিস্টেম কি এসব নিয়ে কথা বলা হয়েছে। আর পুরো বইতে উদাহরন যুক্ত করায় বুঝা খুব সহজ হয়েছে।


লেখক পিএইচপি কোর এর বিগিনারদের জন্য পিএইচপি বুক লিখেছেন এবং যারা বেসিক পিএইচপি পারেন না তাদের কে, আগের বইটি পড়তে উৎসাহ দিয়েছেন।

আমি বিগিনার হিসাবে এই বই কে ৬/১০ রেটিং দিব আর টেকনিক্যাল বই এত সুন্দর করে লেখার জন্য ধন্যবাদ দিব। যারা OOP শুরু করতে চান তাদের জন্য এটা সুন্দর একটা পিএইচপি বুক হতে পারে। স্পেশালি যারা পিএইচপি তে OOP নিয়ে কাজ করবেন।

যেহেতু বই এর রিভিউ এটা তাই, লেখকের কোন লেসন ডাইরেক্ট তুলে দেয়া হয় নি। যারা বইটি পড়তে চান, রিচ ড্যাড পুওর ড্যাড বই কিনে পড়তে পারেন। বইটি স্বল্প মুল্য হোম ডেলিভারি পেতে আমাদের পেইজ এ নক করুন।  

0Shares
Asadullah

Asadullah

মোঃ আসাদুল্লাহ গালিব, পেশায় একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার এর শিক্ষার্থী আর নেশায় একজন কম্পিউটার বিজ্ঞানী। কম্পিউটার বিজ্ঞান এর অন্যতম ইমার্জিং এড়িয়া মেশিন লার্নিং, ড্ডিপ লার্নিং, বায়ো-ইনফরমেটিক্স নিয়ে কাজ করে থাকেন। এর বাইরে কম্পিউটার বিজ্ঞান, ক্যারিয়ার, ফ্রিল্যান্সিং এবং টেক উদ্যোগ নিয়ে লিখে থাকেন। তিনি নিজেও অনেক গুলো টেক ব্যাবসা এর সাথে সরাসরি জড়িত। গালিব নোটস মুলত ব্যাক্তিগত ব্লগ। বিল-গেটস এর ব্যাক্তিগত ওয়েব সাইট গেটস-নোটস এর নাম অনুসারে গালিব নোটস ব্লগের নাম-করন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close