ইদানিং এপস এর মাধ্যমে ডেটা চুরি এর ব্যাপারে কথা হচ্ছে। টেক গাই হিসাবে ডেটা চুরির ব্যাপারে কিছু পোস্ট করে, নিজেকে কুল-ডুড সাজানো আমাদের নৈতিক দায়িত্ব। যাই হোক, মুল ব্লগ শুরু করার আগে বলে রাখি, পোস্ট টা আজাইরা নয় তবে লম্বা।

ডেটা হচ্ছে, আপনার* নিজের তথ্য। এখানে আপনার- শব্দটি ভ্যারিয়েবল, পড়ার সময় আপনার শব্দের বদলে নিজের নাম বা ভালো লাগার মানুষের নাম বসিয়ে নিতে পারেন।

আধুনিক সময় হচ্ছে ডেটার সময়। যার কাছে যত ডেটা সে তত বেশি রেভিনিউ জেনারেট করতে পারে । তবে আপনার-আমার মত সামান্য ফেবু ইউজার ডেটা নিয়ে কিছু করতে পারবে না আবার ডেটা দেয়া বন্ধও করতে পারবে না।

বড় বড় কোম্পানি যেমন ফেজবুক-গুগোল অনেক আগে থেকে ডেটা এর কাহিনি বুঝতে পারে ফলে তারা দুই যুগ আগে থেকেই ডেটা কালেক্ট শুরু করে আর সেগুলা ব্যাবহার শুরু করে। এক সময় অন্য টেক কোম্পানি গুলো বুঝতে পারে আর তাড়াও ডেটা কালেকশন শুরু করে।

এখানে আমি টেকনিক্যাল টার্ম গুলো এভোয়েড করে লিখছি। ডেটার ব্যবহার নিয়ে একটু বেশি জানার থাকলে মোশাররফ রুবেল ভাই কে ফলো করতে পারেন। গুগল সার্চ দিয়ে ইংরেজী কন্টেন্ট দেখতে পারেন।

এখন তো হালের যে কোন কোম্পানি শুরুর আগে ডেটা নিয়ে চিন্তা করে। আমার নিজের কোম্পানি ডায়ান্ট্রি (Daintre Inc) তে আমরা শুরু তে যত প্রডাক্টস নিয়ে কাজ করেছি সব গুলো ডেটা জেনারেট করে। তবে এগুলা উগান্ডার মানুষের জন্য ব্লক করা আছে তাই সার্চ দিয়ে লাভ নাই।

আমাদের দেশে যে সব কোম্পানি ভালো কন্ডিশনে আছে তাদের সবার আলাদা ডেটা টিম আছে। যাদের ডেটা টিম নাই কিন্তু ভালো করছে তারা যদি দ্রুত এদিকে নজর না দেয়, বাশ খাবে নিশ্চিত। যত বড় মাফিয়া কোম্পানি হোক, ডেটার দিকে নজর দিতে হবে।

এবার উগান্ডার মানুষের দিকে একটু কথা বলি! এপস এর মাধ্যমে ডেটা চুরি থেকে নিজেকে বাচাতে পারবেন না কোন ভাবেই। আপনার হাতে যত মেসেজিং এপস আছে তারা আপনার ডেটা নিচ্ছে আর নিয়েই যাবে। মেসেজিং কি বাদ দিতে পারবেন?

জুম বাদ দিবেন ভালো কথা, আপনি মেট ইউজ করলে তাড়াও আপনার ডেটা নিবে। আপনি মাইক্রসফট এপস ইউজ করলে তারাও নিবে। ভিডিও কল বা মিটিং কি বাদ দিতে পারবেন?

যদি আপনার নিজের কোন এপস থাকে, তাহলে আপনি সেটা ব্যাবহার করে ডেটা বন্ধ করতে পারেন। অনেকেই হয়ত জানেন যে, চীন-ইউএসএ হাংগামার খবর। এখানে এই ডেটা একটা বিরাট ফ্যাক্টর। চীন  তাদের নিজস্ব এপস গুলা ইউজ করে ফলে তাদের ডেটা তাদের কাছেই থাকে। আবার এই এপস বাইরের যারা ব্যাবহার করে সেটাও চীন পায়।

ভাগে কম পড়লে তো সবার টান লাগে। ইউএসএ যেখানে ওয়ার্ল্ড এর সব ডেটা একচেটিয়া পাচ্ছিল সেখানে চিন ভাগ বসালো আর যেটাতে ইউএসএর টান লেগে গেলো। যা হোক, এটা নিয়ে বিস্তারিত না লিখে টপিক আগান যাক।

আপনি যখন কোন এপস চালান, তারা বিভিন্ন এক্সেস চায়। আপনি তো সমানে এলাউ করে যান কিন্তু কখনও কি পড়ে দেখেন কিসের এক্সেস চাচ্ছে? এটা তো দেখার উপর। গত অর্ধ-যুগে কোম্পানি গুলো চুড়ি করে, না জানিয়ে ডেটা নেয়া শুরু করেছে।

আপনি মাল্টিমিডিয়া ডিভাইস এ যে কোন সফটয়্যার/এপস ব্যাবহার করেন না কেন, তারা ডেটা নিবেই। আপনি কোন ভাবেই ডেটা চুড়ি ঠেকাতে পারবেন না। যদি টেক ডিভাইজ থেকে দুরেও থাকেন (কল্পনায়) তাও আপনি পরক্ষ ভাবে ডেটা সাবমিট করতেই থাকবেন।

এখন, এই ডেটা কি লাইফ রিস্কি?

আপনার ডেটা নিয়ে কেউ বিকাশে টাকা চাইবে না বা বলবে না, রকেট থেকে ফ্লেক্সি দেন। কোম্পানি গুলো ডেটা এনালাইসিস করে মার্কেটিং পারপাসে। আর উন্নত দেশ গুলোর সিকিউরিটি সংগঠন ডেটা এনালাইসিস করে সিকিউরিটি থ্রেড জানার জন্য।

সেই হিসাবে, যদি আপনি কোন সন্ত্রাসি কর্মকান্ডের যাথে জরিত না থাকেন তাহলে সেটা লাইফ রিস্কি হবে না। তবে উগান্ডার কথা আলাদা, সেখানে আপনার লাইফ রিস্ক এর গেরান্টি আমি দিতে পারব না ভাই।

আরেকটা ব্যাপার (আমার ব্যাক্তিগত ধারণা), ইন্টার ন্যাশনাল সন্ত্রাস সংগঠন গুলো তাদের নিজস্ব সিস্টেম ব্যাবহার করে থাকে। কারন তারা তো আর উগান্ডার শিক্ষার্থী নিয়ে কাজ চালায় না যে ফেবু ঘু-ট্রেন্ড (পিছনে গু-র মত হলুদ শেপ) এর এপস চালায়া টাইম পাস করে। এরা যথেষ্ট ম্যাচিউরড টেক ফিল্ড এর দিক দিয়ে।

তাহলে আমরা কি করতে পারি? কিছুই কি করার নেই?

হ্যাঁ, আমাদের অবশ্যই করার আছে। আমরা চাইলে, ডেটা চুড়ি কমাতে পারি। তবে একেবারে বাশ খাওয়া বন্ধ করা সম্ভব নয়।

০১. প্রথমত টেক ডিভাইজ এর উপর নির্ভরতা কমাতে হবে। তবে টেক হচ্ছে আমাদের লাইফের অবিচ্ছেদ্য অংশ। তাই নির্ভরতা কমানো সহজ ব্যাপার নয়। এট লাস্ট যারা এডিক্টেড তাদের এডিকশন থেকে বের হতে হবে। এনালগ ফোন ব্যাবহার করে কথা বলুন। সোস্যাল সাইট ফ্রি বলে আজাইরা কথা বলা থেকে বিরত থাকুন।

এতে করে আপনার নিজের ডেটা কম চুড়ি হবে। আর আপনার মত অন্যরাও যদি সচেতন হয়, তাহলে লার্জ স্কেল এ ডেটা চুড়ি কমতে পারে।

০২. ডিভাইস থেকে দূরে থাকার চেষ্টা করুন। এতে করে ফেজবুক এপস এর মত যারা লেটেস্ট ভয়েজ নিয়ে কাজ করছে তাদের থেকে বাচতে পারবেন।

টেক স্টুডেন্ট হলে, নিজেরাই নিত্য-প্রয়োজনীয় এপস গুলো বানিয়ে নিতে পারেন। এটা হাস্যকর মনে হলেও বাস্তবতা হচ্ছে, একটা মেসেজিং এপস বানাতে রকেট সাইন্টিস্ট হতে হয় না। উগান্ডার স্টুডেন্ট হলে অবশ্য ভিন্ন ব্যাপার।

০৩. ট্রেন্ড থেকে বিরত থাকুন। অপ্রয়োজনীয় সব ধরনের এপস আন্সটল করে দিন আজ, এখনই। একই ক্যাটাগরির ভিন্ন ভিন্ন এপ্স না রেখে একটা রাখুন। আর নতুন এপস ইন্টল এর আগে, ভালো করে চিন্তা করুন।

০৪. এই কাজ গুলো অন্য কেউ না মানলে নিজে মানুন। মনে রাখবেন, নিজে বিপদে পড়লে নিজেকেই সাফার করা লাগবে। তাই অন্যর দিকে তাকিয়ে নিজের ক্ষতি করবেন না।

যারা ডেটা চুরি নিয়ে বিভিন্ন সময়ে নিউজ শেয়ার দিয়ে ভাইরাল করেছেন, তাড়া প্লিজ এই পোস্ট শেয়ার দিয়ে সবাই কে জানিয়ে দিন, বাশ খাওয়ার শেষ নাই, নিজেও খেতে থাকবেন সাথে অন্যরাও

0Shares
Asadullah

Asadullah

মোঃ আসাদুল্লাহ গালিব, পেশায় একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার এর শিক্ষার্থী আর নেশায় একজন কম্পিউটার বিজ্ঞানী। কম্পিউটার বিজ্ঞান এর অন্যতম ইমার্জিং এড়িয়া মেশিন লার্নিং, ড্ডিপ লার্নিং, বায়ো-ইনফরমেটিক্স নিয়ে কাজ করে থাকেন। এর বাইরে কম্পিউটার বিজ্ঞান, ক্যারিয়ার, ফ্রিল্যান্সিং এবং টেক উদ্যোগ নিয়ে লিখে থাকেন। তিনি নিজেও অনেক গুলো টেক ব্যাবসা এর সাথে সরাসরি জড়িত। গালিব নোটস মুলত ব্যাক্তিগত ব্লগ। বিল-গেটস এর ব্যাক্তিগত ওয়েব সাইট গেটস-নোটস এর নাম অনুসারে গালিব নোটস ব্লগের নাম-করন করা হয়েছে।

2 thoughts on “এপস এর মাধ্যমে ডেটা চুরি, মার্কিন গোয়েন্দা সংস্থা এবং আমাদের করনীয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close