যারা কম্পিউটার সাইন্স এ স্টাডি করছেন তাদের মনে রাখা উচিৎ, টেকনোলজি দ্রুত পরিবর্তন হচ্ছে এবং এর সাথে এডাপট না হতে পারলে ছিটকে পড়তে হবে। ডেটা সাইন্স, এআই বা মেশিন লার্নিং শিখে চাকরী করতে চাইলে জানতে হবে এগুলো কি, কিভাবে, কেন দরকার?

আপনারা যারা সিএসই লাইন এ আছেন, তাহা হয়ত ডেটা সাইন্স, মেশিন লার্নিং বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কিওয়ার্ড গুলোর সাথে পরিচিত। যারা জানেন না, তাদের উচিৎ ট্রেন্ডিং এবং ইমার্জিং টেকনোলজি নিয়ে কিছুটা স্টাডি করা।


যারা এখন,সেকন্ড বা থার্ডইয়ার এ আছেন, তাদের উচিৎ আস্তে আস্তে এই ইমার্জিং টেকনোলজির যে কোন একটিতে বা একাধিক সাইটে নিজেকে স্কিল্ড করা। কারন, এখন থেকে ২-১ বছর পর যখন আপনি গ্রাজুয়েট হয়ে বের হবেন, তখন কিন্তু এই ক্যাটাগরির চাকড়ী গুলো ট্রেন্ডিং এ আসবে।

আমাদের জব গ্রুপ, ইন্টার্নশিপ এন্ড জবস গ্রুপ এ যখন শুরুর দিকে জব এর বিজ্ঞাপন দিতাম, তখন মেশিন লাঋং এর জব তেমন চোখে পড়ত না। মাঝে মধ্য ১-২টা দেখা যেত। কিন্তু, এখন কার সময়ে যদি গ্রুপের বিজ্ঞাপনে নজর দেন, তাহলে দেখবেন এই কাজ গুলোর জন্য অনেক কোম্পানি এক্সপার্ট লোক চাচ্ছেন।

সফটয়্যার ইঞ্জিনিয়ারিং ইন্টার্নশিপ পেতে মাত্র ৪টি স্টেপ!

 আমাদের দেশে এই মুহুর্তে অনেক গুলো রাইড শেয়ারিং কোম্পানি রয়েছে। পাঠাও, সহজ এর মত লিডিং রাইড শেয়ারিং কোম্পানি গুলো ইতিমধ্য মেশিন লার্নিং, ডেটা সাইন্স এর লোক হায়ার করছেন এবং বাকী কোম্পানি গুলো খুব শিগ্রি ইঞ্জিনিয়ার হায়ার করা শুরু করবে বলে মনে করা হচ্ছে। রাইড শেয়ারিং বা রেন্টিং কোম্পানি গুলোতে ডেটা অনেক আর এই ডেটা সর্টিং করে অনেক ভাবে প্রফিট বাড়ানো সম্ভব হয়।

মেশিন লার্নিং, ডেটা সাইন্স এর চাকরী আগামী ২-১ বছরের মধ্য ট্রেন্ডিং এ আসবে গালিব নোটস বাংলা

আবার, ইকমার্স এর দিকে তাকালে দেখা যায়, অনেক গুলো সাইট ইতিমধ্য স্ট্যাবল এবং অনেকে স্ট্রাগল করছেন। নতুন অনেক ইকমার্স তাদের যাত্রা শুরু করেছেন। বড় ইকমার্স গুলো ইতিমধ্য মেশিন লার্নিং টেকনোলজি ব্যাবহার শুরু করেছে। আজকের ডিল এর আলাদা এআই টিম রয়েছে।

দিন যত যাবে, টেক ইন্ডাস্ট্রিতে মেশিন লার্নিং এর কাজ তত বাড়বে। বিজ্ঞাপন থেকে বিপনন, সব যায়গা মেশিন লার্নিং এর ব্যাবহার হবে। ইউজার বাউন্স করবে কি না, ইউজার এর বিহেবিয়ার কেমন হবে, কোন পন্যর চাহিদা কেমন হবে সব দেখা হয় মেশিন লার্নিং দিয়ে।

কিভাবে ইন্টার্নশিপ এর সেরা ক্যাটাগরি সিলেক্ট করবেন!

ওয়ার্ল্ড ওয়াইড মেশিন লার্নিং এর চাহিদা বাড়ায় বাংলাদেশি সফটয়্যার কোম্পানি গুলোতে এই ক্যাটাগরিতে কাজ শুরু হবে দ্রুতই। এর কারন হচ্ছে, বাংলাদেশি কোম্পানি গুলো মোস্টলি ফরেন ক্লায়েন্ট নির্ভর প্রডাক্ট বানিয়ে থাকেন। এই সব দিক দিয়ে, লোকালি মেশিন লারনিং-ডেটা সাইন্স এর চাকরীর বাজার বড় হচ্ছে দ্রুত।

যে ১৪টি কারনে প্রোগ্রামার মেয়ের সাথে ডেট করা উচিৎ!


সব মিলিয়ে বলা যায়, আগামী ২-৩ বছরের মধ্য মেশিন লার্নিং সম্পর্কিত চাকরীর বাজার বাম্প করবে, ট্রেন্ডিং এ আসবে। শেখা শুরু করুন আজই, কারন হাতে সময় কিন্তু খুব কম। মেশিন লার্নিং শিখে চাকরী করবেন নাকী বেকার থাকবেন, সেই সিধান্ত নিতে হবে আজই।

0Shares

6 thoughts on “ডেটা সাইন্স, মেশিন লার্নিং শিখে চাকরী নিশ্চিত করুন আজই!

    1. ওনেক ধন্যবাদ Emtiaz কমেন্ট করার জন্য। আর্টিকেল ভালো লাগলে বন্ধুদের সাথে ফেজবুকে শেয়ার করতে ভুলবেন না। বন্ধুদের উন্নতিতে, তাদের কে জানিয়ে দিন ফেজবুকে শেয়ার এর মাধ্যমে।

  1. একটা তথ্যমূলক আর্টিকেল–যা অনেকের কাজে লাগবেভ

    1. অনেক ধন্যবাদ ফেরদৌস কমেন্ট করার জন্য। আমাদের অন্যান্য ব্লগ পড়তে অনুরোধ করা হলো। আর এই ব্লগটি ফেজবুকে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

      কোভিড১৯ আউটব্রেক এ সেইফ থাকুন, সুস্থ থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close